"এই নতুন স্বাধীনতা কি আমার ছেলের জন্য নয়?"    

“এই নতুন স্বাধীনতা কি আমার ছেলের জন্য নয়?”

Author Image
নিজস্ব প্রতিবেদক
"এই নতুন স্বাধীনতা কি আমার ছেলের জন্য নয়?"

"এই নতুন স্বাধীনতা কি আমার ছেলের জন্য নয়?"

“এই নতুন স্বাধীনতা কি আমার ছেলের জন্য নয়?”

বেআইনি নিখোঁজের শিকার ব্যক্তিদের পরিবারের জন্য প্ল্যাটফর্ম ‘মায়ের ডাক’ আজ নিখোঁজ ব্যক্তিদের সম্পর্কে তথ্য প্রকাশের দাবি জানিয়েছে। “৫ আগস্ট শেখ হাসিনা পালিয়ে গেছে। অবশিষ্ট অশুভ শক্তিগুলো এখনও দেশে রয়ে গেছে। কিন্তু নিখোঁজ ব্যক্তিদের পরিবার এখনও কোনো তথ্য পায়নি,” বলেছেন মায়ের ডাকের সমন্বয়কারী সানজিদা ইসলাম তুলী, আজ সকালে আন্তর্জাতিক নিখোঁজ ব্যক্তিদের স্মরণ দিবসে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে একটি মানববন্ধনে। সকাল ১০:৩০ থেকে দুপুর ১:০০ পর্যন্ত মানবাধিকার কর্মী, রাজনীতিবিদ, আইনজীবী এবং নিখোঁজদের আত্মীয়স্বজনরা এই অনুষ্ঠানে অংশ নেন। ৩০ জনের বেশি বক্তা ছবি হাতে নিয়ে তিন ঘণ্টা দীর্ঘ কর্মসূচিতে ন্যায়বিচার এবং স্বচ্ছতার জন্য তাদের কণ্ঠ উঁচু করেন।

নিখোঁজ আব্দুল কাদের মাসুমের মা আয়েশা আলী বলেন, “দেশ আবার স্বাধীন হয়েছে, কিন্তু আমার ছেলে এখনও বাড়ি ফেরেনি। এই নতুন স্বাধীনতা কি আমার ছেলের জন্য নয়?” তিনি কেঁদে ফেলেন। নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না আন্দোলনের প্রতি সংহতি প্রকাশ করে বলেন, “আমি বর্তমান তত্ত্বাবধায়ক সরকারকে ধন্যবাদ জানাই কমিশন গঠনের জন্য এবং অল্প সময়ের মধ্যে জোরপূর্বক গুম থেকে সুরক্ষার জন্য আন্তর্জাতিক কনভেনশনে যোগদানের চুক্তি স্বাক্ষর করার জন্য।

“ছাত্র ও জনতার নেতৃত্বে আন্দোলনের মাধ্যমে বিজয় অর্জিত হয়েছে। আত্মীয়রা বিশ্বাস করেন যে এই বিজয় তাদের প্রিয়জনকে ফিরিয়ে আনবে যারা নিখোঁজ হয়েছে,” মান্না বলেন। “সত্য কথা হলো, তাদের মধ্যে অনেকেই আর ফিরে আসবে না। এই ব্যথা আজীবন সহ্য করতে হবে,” তিনি যোগ করেন।

সিনিয়র আইনজীবী সারা হোসেন, যিনি একই অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বলেন, “শব্দটি ‘নিখোঁজ’ না থাকলেও ন্যায়বিচার প্রয়োগ করা সম্ভব নয় এমন নয়… আমাদের উচ্চ আদালত এই বিষয়ে নীরব ছিল। আমরা এই বিষয়ে আদালত থেকে কোনো হস্তক্ষেপ দেখিনি,” তিনি বলেন।

সোর্সঃ দা ডেইলি স্টার

আমাদের X এ ফলো করুন
ক্যাটাগরি: রাজনীতি
সম্পর্কে আরো সংবাদ
Exit mobile version