ওহাইওর নেতারা মাইগ্রেন্টদের পোষা প্রাণী খাওয়ার দাবিকে অস্বীকার করেছেন।    

ওহাইওর নেতারা মাইগ্রেন্টদের পোষা প্রাণী খাওয়ার দাবিকে অস্বীকার করেছেন।

Author Image
নিজস্ব প্রতিবেদক
ওহাইওর নেতারা মাইগ্রেন্টদের পোষা প্রাণী খাওয়ার দাবিকে অস্বীকার করেছেন।

ডোনাল্ড ট্রাম্প

ওহাইওর নেতারা মাইগ্রেন্টদের পোষা প্রাণী খাওয়ার দাবিকে অস্বীকার করেছেন।
মার্কিন যুক্তরাষ্ট্রের ওহাইও রাজ্যের নেতারা একটি শহরে হাইতিয়ান অভিবাসীরা বসবাসকারী বাসিন্দাদের পোষা প্রাণী খাওয়ার সম্পর্কে ভিত্তিহীন গুজব ছড়িয়ে পড়েছে, এই দাবিকে অস্বীকার করছেন।


এই অভিযোগগুলো ডানপন্থী মিডিয়া থেকে উঠে এসেছে এবং মঙ্গলবারের প্রেসিডেন্টীয় বিতর্কে ডোনাল্ড ট্রাম্প দ্বারা প্রমাণবিহীনভাবে পুনরাবৃত্তি করা হয়েছে।
ওহাইওর গভর্নর মাইক ডিওইন সিবিএস নিউজকে বলেছেন, “এটি একটি ইন্টারনেট থেকে আসা বিষয়, এবং ইন্টারনেট কখনও কখনও বেশ পাগলা হতে পারে।”
তার মন্তব্য আসে যখন শহরের একজন অভিভাবক রিপাবলিকানদের তার ছেলের মৃত্যুকে রাজনীতির বার্তায় ব্যবহার করার জন্য তীব্র সমালোচনা করেছেন।

প্রতিষ্ঠিত তথ্য অনুযায়ী, গত কয়েক বছরে প্রায় ১৫,০০০ হাইতিয়ান অভিবাসী স্প্রিংফিল্ড শহরে বসবাস শুরু করেছেন, যার জনসংখ্যা ৬০,০০০ এর কম। কিছু স্থানীয় বাসিন্দা নতুন অভিবাসীদের আগমন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন, বলছেন যে তারা শহরের সম্পদ যেমন আবাসন এবং স্বাস্থ্যসেবা চাপের মুখে ফেলেছে।


কিন্তু সাম্প্রতিক সপ্তাহগুলিতে সামাজিক মাধ্যমে ভিত্তিহীন দাবিগুলোর মধ্যে অভিযোগ উঠেছে যে নতুন অভিবাসীরা প্রাণীদের অপহরণ করে খাচ্ছে, পোষা বিড়াল এবং কুকুর থেকে শুরু করে পার্কের হাঁস পর্যন্ত।


এই দাবিগুলি এখন ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনেও অন্তর্ভুক্ত হয়েছে।
ট্রাম্প, তার রানিং মেট জেডি ভ্যান্স, বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি এলন মাস্ক এবং অন্যান্য বিশিষ্ট রিপাবলিকানরা এই প্রতিবেদনগুলোকে সম্প্রচারিত করেছেন।


স্থানীয় কর্মকর্তারা এই গল্পের সন্দেহ প্রকাশ করেছেন। স্প্রিংফিল্ডের মেয়র রব রু বলেছেন, “আমরা পোষা প্রাণী ক্ষতিগ্রস্ত বা অপব্যবহারের কোন বিশ্বাসযোগ্য প্রতিবেদন বা নির্দিষ্ট দাবি যাচাই করতে পারিনি।”
তিনি আরও বলেন, “বিড়াল খুন বা খাওয়ার সংবাদটি স্প্রিংফিল্ডে উত্পন্ন হয়নি। এটি আসলে ক্যান্টন শহরের একটি মহিলা নিয়ে যার বিরুদ্ধে গত মাসে পশু নির্যাতনের জন্য গ্রেপ্তার করা হয়েছে।”


“আমি মনে করি আমরা মেয়রের কথাতেই বিশ্বাস করি,” গভর্নর ডিওইন সিবিএসকে বলেছেন। “তিনি তার শহরকে জানেন।”
একজন মডারেট রিপাবলিকান যিনি ট্রাম্পের পুনঃনির্বাচনের প্রচারণা সমর্থন করেছেন, ডিওইন স্প্রিংফিল্ডের স্বাস্থ্যসেবা এবং শিক্ষা ব্যবস্থায় বিনিয়োগ করার প্রতিশ্রুতি দিয়েছেন, তবে তিনি নতুন আসাদের পক্ষেও দাঁড়িয়েছেন।
“এই হাইতিয়ানরা এখানে কাজ করতে এসেছে কারণ এখানে চাকরি ছিল, এবং তারা অনেক চাকরি পূরণ করেছে।

এবং আপনি যদি নিয়োগদাতাদের কথা বলেন, তারা খুব ভাল কাজ করেছে এবং খুব পরিশ্রমী,” তিনি বলেন।
পাবলিক সেফটি নিয়ে উদ্বেগ গত আগস্টে উদ্ভূত হয়েছিল যখন একটি হাইতিয়ান অভিবাসী বৈধ মার্কিন লাইসেন্স ছাড়া ড্রাইভিং করতে গিয়ে একটি স্কুল বাসে আঘাত করেন।


একজন ছাত্র – আয়ডেন ক্লার্ক, ১১ – বাসটি উল্টে যাওয়ার পর মারা যান, এবং ২০ জন অন্যান্য ছাত্র হাসপাতালে পাঠানো হয়।
চালক, হারমানিও জোসেফ, অবহেলাজনিত হত্যা এবং ফেলনি যানবাহন হত্যার দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন এবং ৯ থেকে ১৩.৫ বছরের কারাদণ্ডাদেশ পেয়েছেন।


সোমবার, ট্রাম্প ক্যাম্পেইনের এক্স অ্যাকাউন্ট ক্লার্ক এবং জোসেফের পাশে পাশে ছবি পোস্ট করে কমলা হ্যারিসের অভিবাসন নীতির বিরুদ্ধে আক্রমণ করেছে।
“মনে রাখবেন: ১১ বছরের আয়ডেন ক্লার্ককে হাইতিয়ান অভিবাসীর দ্বারা মেরে ফেলা হয়েছিল যাকে কামালা হ্যারিস আমেরিকায় প্রবেশ করতে দিয়েছেন স্প্রিংফিল্ড, ওহাইওতে,” ক্যাপশনে লেখা ছিল।
ভ্যান্স পরে এক্সে লিখেছেন, “নাগরিকরা কামালা হ্যারিসের নীতির অধীনে ভুগছে।”


একটি শহরের কমিশন বৈঠকে পরে, আয়ডেনের বাবা নাথান জনসমক্ষে আবেদন করেন: “ঘৃণা প্রচার না করুন।”
“তারা আমার ছেলের নাম বলেছে এবং তার মৃত্যুকে রাজনৈতিক লাভের জন্য ব্যবহার করেছে। এটি এখন থামা উচিত,” তিনি বলেন।
“আমার ছেলে খুন হননি। তিনি একটি হাইতিয়ান অভিবাসীর দ্বারা দুর্ঘটনাজনিতভাবে মারা গেছেন।”


মি. ক্লার্ক আরও বলেছেন যে তিনি চান তার ছেলে “একটি ৬০ বছর বয়সী সাদা পুরুষের দ্বারা মারা যেতেন” যাতে “ঘৃণার প্রচারকারীরা আমাদের একা রেখে দিত।”
“তারা যতই ঘৃণা ছড়াক, অবৈধ অভিবাসন, সীমান্ত সংকট, এমনকি কুকুর-পোষা প্রাণীদের খাওয়ার অপ্রমাণিত দাবি সম্পর্কে কিছু বলুক,” তিনি বলেন। “তারা আমাদের গায়ক আয়ডেন ক্লার্ককে উল্লেখ করার অধিকার রাখে না।”
মি. ক্লার্কের বক্তব্য দেওয়ার কয়েক ঘন্টা পর, ট্রাম্প একটি প্রধান সময় বিতর্কে হাইতিয়ান অভিবাসীদের বিরুদ্ধে আক্রমণ করেন, যা নীলসেন অনুযায়ী ৬৭ মিলিয়ন টিভি দর্শক দ্বারা দেখা হয়েছিল।


“স্প্রিংফিল্ডে, তারা কুকুর খাচ্ছে। যে লোকেরা এসেছে, তারা বিড়াল খাচ্ছে। তারা – তারা সেখানে বাসিন্দাদের পোষা প্রাণী খাচ্ছে।”
মডারেটররা তৎক্ষণাত এই মন্তব্যগুলি সত্যতা যাচাই করেছেন, এবং মার্কিন অভিবাসন সম্প্রদায়ের অনেকের কাছ থেকে প্রতিক্রিয়া পেয়েছেন, তবে ট্রাম্প ক্যাম্পেইন তাদের দাবি রক্ষা করেছে।


সিএনএন দ্বারা গল্পটি প্রতিবাদ জানানো হলে, ভ্যান্স বলেছিলেন, “শহরের কর্মকর্তারা বলেছে যে এটি সঠিক নয় এমন কিছু বলেনি। তারা বলেছে যে তাদের সমস্ত প্রমাণ নেই।”


প্রেসিডেন্ট ট্রাম্পের প্রচারণার দলের পক্ষ থেকে বলা হয়েছে, “আমরা ক্লার্ক পরিবারকে তাদের ছেলের মৃত্যুর জন্য গভীর দুঃখ প্রকাশ করছি।”
“আমরা আশা করি মিডিয়া স্প্রিংফিল্ড, ওহাইওর জনগণের বাস্তব কষ্ট এবং ট্র্যাজেডির কাহিনীগুলিকে কভার করতে থাকবে যা তাদের সম্প্রদায়ে হাইতিয়ান অভিবাসীদের আগমনের কারণে হয়েছে,” ক্যাম্পেইন বলেছে।

আমাদের X এ ফলো করুন
ক্যাটাগরি: আন্তর্জাতিক
সম্পর্কে আরো সংবাদ
Exit mobile version