গাজায় জিম্মি করা ছয়জনের লাশ উদ্ধার    

গাজায় জিম্মি করা ছয়জনের লাশ উদ্ধার

Author Image
নিজস্ব প্রতিবেদক
গাজায় জিম্মি করা ছয়জনের লাশ উদ্ধার

ছয়জন জিম্মি (ঘড়ির কাঁটার বাম থেকে ডানে): অ্যালেক্স লোবানভ, ইডেন ইরেশালমি, আলমোগ সারুসি, মাস্টার সার্জেন্ট ওরি ড্যানিনো, হার্শ গোল্ডবার্গ-পোলিন, কারমেল গ্যাট

গাজায় জিম্মি করা ছয়জনের লাশ উদ্ধার। ইসরায়েল বলছে যে তার বাহিনী গাজায় হামাসের হাতে আটক ছয় জন জিম্মি ব্যক্তির মরদেহ উদ্ধার করেছে। ইসরায়েলি ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) একটি বিবৃতিতে জানিয়েছে যে শনিবার রাফাহ এলাকায় একটি ভূগর্ভস্থ সুড়ঙ্গে মরদেহগুলো পাওয়া গেছে।

আইডিএফ নিহতদের নাম ঘোষণা করেছে – কারমেল গ্যাট, এডেন ইয়ারুশালমি, হার্শ গোল্ডবার্গ-পোলিন, আলেকজান্ডার লোবানোভ, আলমোগ সারুসি এবং মাস্টার সার্জেন্ট অরি দানিনো। আইডিএফের মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছেন যে প্রাথমিক মূল্যায়ন অনুযায়ী তাদের “হামাস সন্ত্রাসীদের দ্বারা নির্মমভাবে হত্যা করা হয়েছে”।

মিস্টার গোল্ডবার্গ-পোলিনের মৃত্যু নিশ্চিত হওয়ার পর, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন যে তিনি এই সংবাদে “বিধ্বস্ত এবং ক্ষুব্ধ”। গাজায় অপহৃত পরিবারের প্রতিনিধিত্বকারী একটি গ্রুপ দাবি করেছে যে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে “জাতির কাছে ভাষণ দিতে এবং অপহৃতদের ত্যাগ করার দায়িত্ব নিতে” বলা হয়েছে।

হোস্টেজেস ফ্যামিলিজ ফোরাম বলেছে যে ছয়জনই “সম্প্রতি হত্যাকাণ্ডের শিকার হয়েছে, প্রায় ১১ মাসের নির্যাতন, শারীরিক ও মানসিক অত্যাচার এবং ক্ষুধার্ত অবস্থার পর”। তারা যোগ করেছে যে চুক্তি স্বাক্ষরের বিলম্ব তাদের মৃত্যু এবং অন্যান্য অনেক অপহৃতের মৃত্যুর কারণ হয়েছে।

গ্রুপটি রবিবার “জাতিকে থামিয়ে দেওয়ার” পরিকল্পনা ঘোষণা করেছে এবং ইসরায়েলের জনগণকে জেরুজালেম, tel আভিভ এবং অন্যান্য শহরে প্রতিবাদের আহ্বান জানিয়েছে।

রবিবার সকালে মৃত্যুর ঘোষণা দেওয়া আইডিএফের বিবৃতিতে বলা হয়েছে যে মরদেহগুলো “ইসরায়েলি ভূখণ্ডে ফিরিয়ে নেওয়া হয়েছে”। তারা আরও বলেছে যে পরিবারের সদস্যদের ইতিমধ্যেই জানানো হয়েছে।

ইসরায়েলি প্রেসিডেন্ট আইজ্যাক হার্জোগ বলেছেন, “সম্পূর্ণ জাতির হৃদয় এই সংবাদে বিধ্বস্ত হয়েছে।” তিনি বলেন, “ইসরায়েলের পক্ষ থেকে আমি তাদের পরিবারকে আমার পুরো হৃদয় দিয়ে আলিঙ্গন করছি এবং তাদের নিরাপদে বাড়িতে ফেরত নিয়ে আসতে ব্যর্থ হওয়ার জন্য দুঃখিত।”

এদিকে, প্রেসিডেন্ট বাইডেন একটি বিবৃতিতে বলেছেন যে “হার্শ ৭ অক্টোবর ইসরায়েলে শান্তির জন্য একটি সঙ্গীত উৎসবে অংশগ্রহণ করার সময় নির্মমভাবে আক্রমণের শিকার হয়েছিল।”

তিনি বলেন, “তিনি বন্ধুদের এবং অপরিচিতদের সাহায্য করতে গিয়ে তার একটি হাত হারিয়েছেন। তিনি মাত্র ২৩ বছর পূর্ণ করেছিলেন এবং পৃথিবী ভ্রমণের পরিকল্পনা করেছিলেন।”

ইসরায়েলি সেনাবাহিনী ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে একটি অভূতপূর্ব হামলার প্রতিক্রিয়া হিসেবে গাজায় হামাসকে ধ্বংসের জন্য অভিযান শুরু করে, যার ফলে প্রায় ১,২০০ মানুষ নিহত হয় এবং ২৫১ জন অপহৃত হয়।

এরপর থেকে গাজায় ৪০,৫৩০ এরও বেশি মানুষ নিহত হয়েছে, গাজার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুসারে। মার্কিন, মিশরীয় এবং কাতারি মধ্যস্থতাকারীরা একটি অস্ত্রবিরতি চুক্তি করার চেষ্টা করছে যা হামাসকে ৯৭ জন অপহৃত ব্যক্তিকে মুক্তির বিনিময়ে ইসরায়েলি কারাগারে থাকা ফিলিস্তিনিদের মুক্তি দিতে বলবে।

এটি আসছে যখন একটি জাতিসংঘ-নেতৃস্থানীয় বহুদিনের পোলিও টিকাদান ক্যাম্পেইন গাজায় শুরু হচ্ছে, জুন মাসে বর্জ্য জল নমুনায় সম্ভাব্য মারণ ভাইরাসের আবিষ্কারের পর। রবিবার থেকে শুরু হওয়া তিনটি “মানবিক বিরতি” ইসরায়েল ও হামাসের মধ্যে সম্মত হয়েছে যাতে কর্মকর্তারা ১০ বছরের নিচে প্রায় ৬৪০,০০০ শিশুকে টিকা দিতে পারেন।

এই পদক্ষেপটি ২৫ বছরেরও বেশি সময় পরে একটি ১০ মাস বয়সী ফিলিস্তিনি শিশুর মধ্যে প্রথম সংক্রমণ শনাক্ত হওয়ার পর নেওয়া হয়েছে।

আমাদের X এ ফলো করুন
ক্যাটাগরি: আন্তর্জাতিক
Exit mobile version