তথ্যবিভ্রান্তির কারণে মাস্কের X ব্রাজিলে নিষিদ্ধ হয়েছে    

তথ্যবিভ্রান্তির কারণে মাস্কের X ব্রাজিলে নিষিদ্ধ হয়েছে

Author Image
নিজস্ব প্রতিবেদক
তথ্যবিভ্রান্তির কারণে মাস্কের X ব্রাজিলে নিষিদ্ধ হয়েছে

টুইটারের বর্তমান চেয়ারম্যান ইলন মাস্ক

তথ্যবিভ্রান্তির কারণে মাস্কের X ব্রাজিলে নিষিদ্ধ হয়েছে

X, যা আগে টুইটার নামে পরিচিত ছিল, ব্রাজিলে নিষিদ্ধ করা হয়েছে কারণ এটি সুপ্রিম কোর্টের বিচারপতির দ্বারা নির্ধারিত সময়সীমার মধ্যে দেশে নতুন একটি আইনগত প্রতিনিধির নাম দেওয়ার জন্য ব্যর্থ হয়েছে।

আলেক্সান্দ্রে দে মোরায়েস “তাত্ক্ষণিক এবং সম্পূর্ণ স্থগিতকরণ” এর আদেশ দিয়েছেন যতক্ষণ না এটি সমস্ত আদালতের আদেশ মেনে চলে এবং পূর্ববর্তী জরিমানা পরিশোধ করে। এই বিরোধটি এপ্রিল মাসে শুরু হয়েছিল, যখন বিচারপতি বিভিন্ন X অ্যাকাউন্টের স্থগিতাদেশ দেন, যেগুলি তথ্যবিভ্রান্তি ছড়ানোর জন্য অভিযুক্ত ছিল।

সিদ্ধান্তের প্রতিক্রিয়া হিসাবে, X-এর মালিক ইলন মাস্ক বলেছেন: “মুক্ত বক্তৃতা গণতন্ত্রের ভিত্তি এবং ব্রাজিলে একটি অমন্ত্রিত pseudo-judge এটি রাজনৈতিক উদ্দেশ্যে ধ্বংস করছে।” এটি মাস্কের সাথে সংশ্লিষ্ট বিতর্কের সর্বশেষ সংযোজন – তিনি ইউরোপীয় ইউনিয়নের সাথে X-এর নিয়ন্ত্রণ নিয়ে বিরোধে জড়িয়েছেন এবং এই মাসের শুরুতে ব্রিটেনের প্রধানমন্ত্রী স্যার কির স্টারমারের সাথে বাকযুদ্ধেও জড়িয়েছেন।

ব্রাজিলের টেলিকমিউনিকেশন এজেন্সির প্রধান, যিনি প্ল্যাটফর্মটি স্থগিত করার জন্য দায়ী, বলেছেন যে তিনি “প্রয়োগের সাথে এগিয়ে যাচ্ছেন,” রয়টার্স সংবাদ সংস্থার মতে। প্ল্যাটফর্মটি আগামী ২৪ ঘণ্টার মধ্যে দেশটিতে উপলব্ধ হবে না।

বিচারপতি মোরায়েস অ্যাপল এবং গুগলকে পাঁচ দিনের মধ্যে X-কে তাদের অ্যাপ্লিকেশন স্টোর থেকে সরিয়ে নেওয়ার এবং iOS এবং অ্যান্ড্রয়েড সিস্টেমে এর ব্যবহার ব্লক করার আদেশ দিয়েছেন। তিনি যোগ করেছেন যে যারা VPN (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) ব্যবহার করে প্ল্যাটফর্মটি অ্যাক্সেস করবেন তাদের R$৫০,০০০ (£৬.৭ হাজার) জরিমানা হতে পারে।

বিচারপতির আদেশ অনুযায়ী, নিষেধাজ্ঞা কার্যকর থাকবে যতক্ষণ না X একটি নতুন আইনগত প্রতিনিধির নাম দেয় এবং ব্রাজিলিয়ান আইন লঙ্ঘনের জন্য জরিমানা পরিশোধ করে।

একটি অফিসিয়াল পোস্টে, X বলেছে যে এটি দাবিগুলির সাথে সঙ্গতিপূর্ণ হবে না। পোস্টে বলা হয়েছে, “অতিশীঘ্রই, আমরা আশা করছি বিচারপতি আলেক্সান্দ্রে দে মোরায়েস X-কে ব্রাজিলে বন্ধ করার আদেশ দেবেন – কেবলমাত্র কারণ আমরা তার রাজনৈতিক প্রতিপক্ষদের সেন্সর করার অবৈধ আদেশগুলি মেনে চলিনি।”

“মৌলিক বিষয় হল বিচারপতি দে মোরায়েস আমাদের ব্রাজিলের আইনগুলি ভঙ্গ করতে দাবি করছেন। আমরা সহজভাবে তা করব না।”

বিচারপতি মোরায়েস আদেশ দিয়েছিলেন যে তথ্যবিভ্রান্তির জন্য অভিযুক্ত X অ্যাকাউন্টগুলি – অনেকেই সাবেক ডানপন্থী প্রেসিডেন্ট জায়ের বলসোনারোর সমর্থক – তাদের তদন্তের অধীনে থাকা অবস্থায় ব্লক করতে হবে। তিনি বলেছেন যে কোম্পানির আইনগত প্রতিনিধিরা দায়ী হবেন যদি কোনো অ্যাকাউন্ট পুনরায় চালু করা হয়।

এদিকে, মাস্কের স্যাটেলাইট ইন্টারনেট কোম্পানি স্টারলিঙ্কের ব্যাংক অ্যাকাউন্টগুলি ব্রাজিলে একটি পূর্ববর্তী আদেশের পর被冻结 হয়েছে। স্টারলিঙ্ক X-এ একটি পোস্টের মাধ্যমে প্রতিক্রিয়া জানিয়েছে যে “অাদেশটি ভিত্তিহীন যে স্টারলিঙ্ক জরিমানা বহন করবে – অসাংবিধানিকভাবে – X-এর বিরুদ্ধে।”

মাস্ক X-এ বলেছেন, “স্পেসএক্স এবং X দুটি সম্পূর্ণ আলাদা কোম্পানি যার ভিন্ন শেয়ারহোল্ডার রয়েছে।” স্টারলিঙ্ক মাস্কের রকেট কোম্পানি স্পেসএক্সের একটি সহযোগী প্রতিষ্ঠান।

২০২২ সালে, তৎকালীন প্রেসিডেন্ট বলসোনারোর সরকারের অধীনে স্টারলিঙ্ককে ব্রাজিলে কার্যক্রম পরিচালনার অনুমতি দেওয়া হয়েছিল। দক্ষিণ আমেরিকার বৃহত্তম দেশ হিসেবে, ব্রাজিল এবং এর দূরবর্তী অঞ্চলগুলিতে অ্যামাজনে স্টারলিঙ্কের বিশাল সম্ভাবনা রয়েছে, যা বিচ্ছিন্ন এলাকায় ইন্টারনেট সেবা প্রদান করে।

বিচারপতি মোরায়েস তার সিদ্ধান্তের মাধ্যমে সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে সীমিত করার জন্য পরিচিতি অর্জন করেছেন। তিনি ৮ জানুয়ারি গত বছর একটি alleged attempted coup-এ বলসোনারো এবং তার সমর্থকদের ভূমিকা তদন্ত করছেন।

X প্রথম সামাজিক মিডিয়া কোম্পানি নয় যা ব্রাজিলের কর্তৃপক্ষের চাপের মুখে পড়েছে। গত বছর, টেলিগ্রাম নির্দিষ্ট প্রোফাইল ব্লক করার অনুরোধে সহযোগিতা করতে ব্যর্থ হওয়ার কারণে সাময়িকভাবে নিষিদ্ধ হয়েছিল। মেটার মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপও ২০১৫ এবং ২০১৬ সালে পুলিশে ব্যবহারকারীর তথ্য সরবরাহের অনুরোধে সহযোগিতা করতে অস্বীকৃতি জানিয়ে সাময়িক নিষিদ্ধ হয়েছিল।

আমাদের X এ ফলো করুন
ক্যাটাগরি: আন্তর্জাতিক
, , সম্পর্কে আরো সংবাদ
Exit mobile version