ইসরাইলে মুখোমুখি সেনা ও সরকার, বিপাকে নেতানিয়াহু কী হবে এর পর?    

ইসরাইলে মুখোমুখি সেনা ও সরকার, বিপাকে নেতানিয়াহু কী হবে এর পর?

Author Image
নিজস্ব প্রতিবেদক
ফিলিস্তিনি VS ইসরাইল

ইসরাইলি বাহিনীর গাজা উপত্যকায় হামলা এবং হামাস নির্মূলের প্রচেষ্টা এখন এক দুঃস্বপ্নের মতো ফিরে আসছে। হামাসকে ধ্বংস করার প্রচেষ্টায় ইসরাইলি সেনাবাহিনী ও সরকারের মধ্যে দ্বন্দ্ব সৃষ্টি হয়েছে, যা প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সরকারের জন্য বিপদ বাড়াচ্ছে। ইসরাইলি জনগণও দিনে দিনে আস্থা হারাচ্ছে, যা নেতানিয়াহুর জন্য বিপাকের কারণ হয়ে উঠেছে।

সাম্প্রতিক এক বক্তব্যে, ইসরাইলের সামরিক বাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল দানিয়েল হাগারি উল্লেখ করেছেন যে, হামাসকে নির্মূল করার কাজটি ‘অসম্ভব’ এবং এককথায় ‘ভুল’। তিনি বলেন, হামাসকে ধ্বংস করা বা নিশ্চিহ্ন করে দেওয়া জনগণের চোখে ধুলা দেওয়ার মতো বিষয়। হামাস একটি আদর্শ এবং একটি দল হিসেবে তাদের জনগণের হৃদয়ে জায়গা করে নিয়েছে।

বিশ্লেষকরা বলছেন, হাগারির এই বক্তব্যে নেতানিয়াহুর সরকার ক্ষুব্ধ হয়েছে। এই বক্তব্যের মধ্য দিয়ে চলমান যুদ্ধ নিয়ে নেতানিয়াহুর নেওয়া কৌশলের বিষয়ে একটি ধারণা পাওয়া যায়। মাঠে লড়াই চালিয়ে যাওয়া সেনাবাহিনী বলছে এই নীতি মূলত অবাস্তব।

হাগারির বক্তব্যের জবাবে নেতানিয়াহুর দপ্তর বলেছে, হামাসের সামরিক এবং সরকার পরিচালনার সক্ষমতা ধ্বংস করে দেওয়ার বিষয়টি যুদ্ধের লক্ষ্য হিসেবে প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন যুদ্ধকালীন মন্ত্রিসভা ঠিক করে দিয়েছে। ইসরাইলের সামরিক বাহিনী এর প্রতি প্রতিশ্রুতিবদ্ধ এবং যুদ্ধের সব লক্ষ্য অর্জনে অঙ্গীকারবদ্ধ।

উল্লেখ্য, সাম্প্রতিক সংঘর্ষে গাজায় অনেক ফিলিস্তিনি নিহত হয়েছে এবং ইসরাইলি বাহিনীর মধ্যেও ক্ষয়ক্ষতি ঘটেছে। এই সংঘর্ষের ফলে গাজা এবং ইসরাইলের মধ্যে মানবিক সংকট আরও গভীর হয়েছে। হাগারির মন্তব্যের বিষয়ে বিবৃতিতে বলা হয়, তার বক্তব্য ছিল মতাদর্শ ও ধারণা হিসেবে হামাসকে ধ্বংস করা নিয়ে। তিনি খুবই স্পষ্টভাবে বিষয়টি বলেছেন।

আমাদের X এ ফলো করুন
ক্যাটাগরি: আন্তর্জাতিক
Exit mobile version