ইউক্রেন 'জয় পরিকল্পনা' যুক্তরাষ্ট্রকে উপস্থাপন করবে    

ইউক্রেন ‘জয় পরিকল্পনা’ যুক্তরাষ্ট্রকে উপস্থাপন করবে

Author Image
নিজস্ব প্রতিবেদক
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেন ‘জয় পরিকল্পনা’ যুক্তরাষ্ট্রকে উপস্থাপন করবে

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন যে তাঁর সেনাবাহিনীর রাশিয়ার কুরস্ক অঞ্চলে আক্রমণ একটি “জয় পরিকল্পনার” অংশ, যা তিনি আগামী মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে উপস্থাপন করবেন।

মঙ্গলবার একটি ফোরামে বক্তব্য দেওয়ার সময়, প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, পরিকল্পনার সফলতা নির্ভর করবে প্রেসিডেন্ট বাইডেনের উপর এবং মার্কিন যুক্তরাষ্ট্র এই পরিকল্পনার অংশ হিসেবে ইউক্রেনকে “কী দেবে বা না দেবে” তার উপর।

“এটি কিছু মানুষের কাছে অত্যন্ত উচ্চাকাঙ্ক্ষী মনে হতে পারে, কিন্তু এটি আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ পরিকল্পনা,” তিনি যোগ করেন, এবং তিনি এই পরিকল্পনাটি মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী কামালা হ্যারিস এবং ডোনাল্ড ট্রাম্পকেও দেখাবেন বলে জানান।

আগস্টের শুরুতে কিছু ইউক্রেনীয় সৈন্য রাশিয়ার কুরস্ক অঞ্চলে প্রবেশ করে, এবং রাশিয়া এখনও পর্যন্ত তাদের প্রতিরোধ করতে সক্ষম হয়নি। একই ফোরামে, ইউক্রেনের কিয়েভের শীর্ষ সামরিক কমান্ডার জেনারেল অলেক্সান্ডার সিরস্কি বলেন, ইউক্রেন এখন ১,২৯৪ বর্গকিলোমিটার (৫০০ বর্গমাইল) রাশিয়ার অঞ্চল এবং ১০০টি বসতিস্থান নিয়ন্ত্রণ করছে – যদিও এই পরিসংখ্যানগুলি বিবিসি দ্বারা যাচাই করা হয়নি।

জেনারেল সিরস্কি বলেন, ইউক্রেনের উদ্দেশ্য হল এই অঞ্চল ধরে রাখা নয়, এবং আক্রমণের এক লক্ষ্য ছিল রাশিয়ার বাহিনীকে পূর্ব ইউক্রেনে তাদের আক্রমণ থেকে বিভ্রান্ত করা। রাশিয়া পোক্রভস্ক শহরটি দখল করতে চাচ্ছে, যা একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র এবং একটি মূল রেলওয়ে স্টেশনের বাড়ি।

প্রেসিডেন্ট জেলেনস্কি আরও জানান যে ইউক্রেন সম্প্রতি একটি নিজস্ব উৎপাদিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের প্রথম সফল পরীক্ষা করেছে।

তিনি তাঁর দেশের প্রতিরক্ষা শিল্পকে অভিনন্দন জানান।

কিন্তু ক্ষেপণাস্ত্রের আরও বিস্তারিত তথ্য শেয়ার করতে অস্বীকার করেন। যদিও ইউক্রেন ইতিমধ্যে কিছু ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে যা মার্কিন যুক্তরাষ্ট্র দ্বারা প্রদান করা হয়েছিল।

এটি সামরিক সরঞ্জামের নিজস্ব উৎপাদন উন্নয়নে কাজ করছে যাতে পশ্চিমী সহায়তার উপর নির্ভরতা কমানো যায়।

তবে, আপাতত, ইউক্রেন মূলত বিদেশি সামরিক সরবরাহের উপর নির্ভর করছে রাশিয়ার আক্রমণ মোকাবিলার জন্য। ফোরামে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন।

ইউক্রেন সম্প্রতি কিছু নতুন আগত এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহার করেছে পশ্চিমা দেশগুলো দ্বারা প্রেরিত যা কিছু রাশিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্র আটকানোর জন্য – কিন্তু দেশের আরও যুদ্ধবিমান প্রয়োজন। গত দুই রাত ধরে রাশিয়া ইউক্রেনকে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র আক্রমণের তীব্র ধারাবাহিকতা চালিয়ে যাচ্ছে, যা বেশ কিছু মানুষের মৃত্যুর কারণ হয়েছে এবং বিভিন্ন এলাকায় বিদ্যুৎহীনতার সৃষ্টি করেছে।

প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, এমন আক্রমণগুলো দেখাচ্ছে যে মস্কো যুদ্ধ থামানোর কোনো ইচ্ছা নেই: “যখন তারা শান্তি আলোচনা চায়, তখন তারা ২৩০টি বিমান আক্রমণ চালায় না।”

কুরস্ক আক্রমণের পর, তবে, রাশিয়া সংকেত দিয়েছে যে তারা ইউক্রেনের সাথে কোনো শান্তি আলোচনা করবে না। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ মঙ্গলবার বলেছেন, “বর্তমানে আলোচনা বিষয়টি বেশিরভাগ সময় প্রাসঙ্গিকতা হারিয়েছে।”

আমাদের X এ ফলো করুন
ক্যাটাগরি: আন্তর্জাতিক
Exit mobile version