গাজায় রোগের প্রাদুর্ভাব, শিবির এবং উপকূল দূষিত হওয়ায় সমস্যার সৃষ্টি    

গাজায় রোগের প্রাদুর্ভাব, শিবির এবং উপকূল দূষিত হওয়ায় সমস্যার সৃষ্টি

Author Image
নিজস্ব প্রতিবেদক
গাজায় রোগের প্রাদুর্ভাব, শিবির এবং উপকূল দূষিত হওয়ায় সমস্যার সৃষ্টি

গাজায় রোগের প্রাদুর্ভাব, শিবির এবং উপকূল দূষিত হওয়ায় সমস্যার সৃষ্টি

গাজায় রোগের প্রাদুর্ভাব, শিবির এবং উপকূল দূষিত হওয়ায় সমস্যার সৃষ্টি

সম্প্রতি বিবিসি নিউজ এর এক প্রতিবেদনে বলা হয়,

গাজার ভূমধ্যসাগরীয় উপকূলের কিছু অংশে পানি বাদামী রঙ ধারণ করতে শুরু করেছে, কারণ স্বাস্থ্য বিশেষজ্ঞরা উন্মুক্ত নর্দমা এবং সেখান থেকে বিভিন্ন রোগ ছড়িয়ে পড়ার বিষয়ে সতর্ক করেছেন।

বিবিসি আরবির বিশ্লেষণ করা স্যাটেলাইট চিত্রে দেখা যাচ্ছে, দেইর আল-বালাহ উপকূলের কাছে একটি বিশাল নর্দমার বহির্গমন ঘটেছে। স্থানীয় একজন কর্মকর্তা বিবিসি আরবিকে জানিয়েছেন যে, আশেপাশের শিবিরগুলোতে বসবাসরত স্থানান্তরিত মানুষরা তাদের নর্দমা সরাসরি সমুদ্রে ফেলছে।

“এটি স্থানান্তরিত লোকজনের সংখ্যাবৃদ্ধির কারণে এবং অনেকেই তাদের নিজস্ব পাইপগুলিকে বৃষ্টির পানির নিষ্কাশন ব্যবস্থার সাথে সংযুক্ত করছে,” বলেন আবু ইয়াজান ইসমাইল সারসুর, দেইর আল-বালাহ জরুরি কমিটির প্রধান।

পরিবেশ বিশেষজ্ঞ ভিম জ্বাইনেনবুর্গ, যিনি প্যাক্স ফর পিস সংস্থায় কাজ করেন, স্যাটেলাইট ছবিগুলি বিশ্লেষণ করে নিশ্চিত করেছেন যে নিকটবর্তী ঘনবসতিপূর্ণ শিবিরগুলি থেকে বর্জ্য জল সমুদ্রের দিকে যাচ্ছে। ২ আগস্ট ধারণ করা ছবিগুলিতে দেখা যায়, নর্দমার নির্গমন ২ বর্গ কিলোমিটার (০.৮ বর্গ মাইল) এরও বেশি এলাকাজুড়ে বিস্তৃত ছিল। স্যাটেলাইট চিত্রে দেখা যাচ্ছে যে এটি জুন মাসে প্রথম দেখা দেয় এবং পরবর্তী দুই মাস ধরে ক্রমশ বৃদ্ধি পায়।

ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বিবিসি আরবিকে জানান, তারা গাজার নর্দমা ব্যবস্থার উন্নতির জন্য একটি মানবিক টাস্কফোর্স গঠন করেছে। সাম্প্রতিক মাসগুলোতে তারা গাজায় পানির কূপ ও পানি পরিশোধন সুবিধাগুলির পুনরুদ্ধার এবং পানির পাইপের সম্প্রসারণের কাজ সমন্বয় করেছে বলে জানানো হয়।

তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে, পানিবাহিত রোগের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ছে। দশ মাসের একটি শিশু পোলিওতে আক্রান্ত হয়ে আংশিকভাবে পক্ষাঘাতগ্রস্ত হয়েছে, যা গত ২৫ বছরে গাজায় প্রথম নথিভুক্ত কেস। জাতিসংঘ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) কর্মকর্তারা গাজায় ৬ লাখ শিশুকে টিকা দেওয়ার জন্য এক সপ্তাহের দুটি যুদ্ধবিরতি আহ্বান জানিয়েছেন। তবে পর্যবেক্ষকদের মতে, টিকা সরবরাহও অন্যান্য মানবিক সাহায্যের মতোই বাধাগ্রস্ত হতে পারে।

দাতব্য সংস্থা অক্সফাম বিবিসি আরবিকে জানিয়েছে, গাজার জনসংখ্যার এক-চতুর্থাংশ ইতিমধ্যেই পানিবাহিত রোগে আক্রান্ত হয়েছে।

নতুন স্যাটেলাইট চিত্র এবং ছবিগুলি দেখায় যে গাজায় অপরিশোধিত নর্দমার সমস্যা ক্রমশ খারাপ হচ্ছে। উত্তর গাজার শেখ রাদওয়ান লেগুন, যা একসময় পরিষ্কার বৃষ্টির পানির উৎস ছিল, তা এখন অপরিশোধিত নর্দমা দ্বারা দূষিত হয়েছে।

গাজার কেন্দ্রীয় একটি অস্থায়ী শিবিরে ভিডিও পাঠিয়েছেন গাজা লাইফলাইন জরুরি রেডিও পরিষেবার এক কর্মী, যেখানে স্থানান্তরিত মানুষের পাশে নর্দমার পানি পুকুরের মতো জমা হয়েছে। তিনি এই গন্ধকে “অসহ্য” বলে বর্ণনা করেছেন।

এই সংকটের মুখে, গাজার স্বাস্থ্য ব্যবস্থার পতনের কারণে ডায়রিয়া, নিউমোনিয়া এবং তীব্র চর্মরোগের মতো রোগগুলো নিরাময় করা এখন দারুণ চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, গাজার ২.৩ মিলিয়ন মানুষের বেশিরভাগই গত বছরের শরত থেকে অভ্যন্তরীণভাবে স্থানান্তরিত হয়েছে।

সোর্স:BBC

আমাদের X এ ফলো করুন
ক্যাটাগরি: আন্তর্জাতিক
Exit mobile version