ফরাসি পুলিশ সিনাগগ বিস্ফোরণের সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে    

ফরাসি পুলিশ সিনাগগ বিস্ফোরণের সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে

Author Image
নিজস্ব প্রতিবেদক
লা গ্র্যান্ড-মোটে সিনাগগের কাছে সন্দেহভাজন হামলাকারীর সিসিটিভি ছবি

লা গ্র্যান্ড-মোটে সিনাগগের কাছে সন্দেহভাজন হামলাকারীর সিসিটিভি ছবি

ফরাসি পুলিশ সিনাগগ বিস্ফোরণের সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে

ফরাসি পুলিশ জানিয়েছে, তারা দক্ষিণের একটি রিসোর্টে একটি সিনাগগের বাইরে আগুন লাগানো এবং বিস্ফোরণের সন্দেহভাজন এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে।

আন্তরিকতা মন্ত্রী জেরাল্ড ডারমানিন বলেছেন, “অভিযুক্ত অপরাধী” শনিবার গ্রেপ্তার করা হয়েছে। তিনি আরও যোগ করেছেন যে পুলিশ “বৃহৎ পেশাদারিত্ব” প্রদর্শন করেছে।

ফরাসি মিডিয়া জানিয়েছে, সন্দেহভাজন ব্যক্তি পুলিশকে লক্ষ্য করে গুলি চালানোর পর পুলিশের গুলিতে আহত হন, যারা তাকে নিংস শহরে গ্রেপ্তার করতে গিয়েছিল।

শনিবার সকালে, একটি বিস্ফোরণে একটি পুলিশ কর্মকর্তা আহত হন, যা বিথ ইয়াকোভ সিনাগগের বাইরে ঘটে, যা সন্নিহিত সমুদ্রসৈকতের রিসোর্ট লা গ্র্যান্ড-মোটে অবস্থিত।

বিস্ফোরণের পর পুলিশের কর্মকর্তার আঘাত গুরুতর নয় বলে জানা গেছে, শনিবার স্থানীয় সময় সকাল ৮:০০ থেকে ৮:৩০ এর মধ্যে ঘটেছিল।

এসময়ে সিনাগগের ভিতরে পাঁচজন, যার মধ্যে রাব্বি ছিলেন, উপস্থিত ছিলেন, কর্তৃপক্ষ জানিয়েছে।

বিস্ফোরণটি বাইরের দুটি গাড়ি জ্বালিয়ে দেওয়া দ্বারা ঘটানো হয়েছিল। ফরাসি মিডিয়া সূত্র বলেছে, একটি গাড়ির মধ্যে একটি লুকানো গ্যাস সিলিন্ডার ছিল।

সন্দেহভাজন ব্যক্তি – যিনি reportedly একটি ফিলিস্তিনি পতাকা বহন করছিলেন – সিনাগগের বেশ কয়েকটি প্রবেশদ্বারেও আগুন লাগিয়েছিলেন।

ইহুদি সম্প্রদায়ের নেতা যোনাথান আরফি বলেছেন যে এই ঘটনা “ইহুদীদের হত্যার চেষ্টা” ছিল এবং এটি শনিবার সকালে উপাসকদের লক্ষ্য করে সময়মতো ঘটানো হয়েছে বলে মনে হচ্ছে।

প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, এই ঘটনা “একটি সন্ত্রাসী কাজ”।

একজন প্রত্যক্ষদর্শী, যিনি নাম প্রকাশ করতে চাননি, বিবিসি-কে বলেছেন: “যখন আমরা শেষ কোণার চারপাশে আসছিলাম, তখন একটি বিশাল বিস্ফোরণ ঘটল – আকাশে একটি অগ্নি বল। এটা অতিপ্রাকৃত ছিল, যেন একটি সিনেমার দৃশ্য। আমরা আর এগোইনি।”

প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আতাল এবং মি. ডারমানিন শনিবার সন্ধ্যায় ঘটনাস্থল পরিদর্শন করেছেন। উভয়ই আগে এই হামলার নিন্দা করেছেন, মি. আতাল এটিকে “একটি অ্যান্টিসেমিটিক কাজ” হিসেবে বর্ণনা করেছেন।

“এখানে যা ঘটেছে তা আমাদের দেশের সমস্ত রিপাবলিকানদের কাছে একটি চমক এবং ঘৃণার কারণ,” মি. আতাল পরিদর্শনের সময় বলেছেন।

“কারণ বাস্তবতা হল যে আবারও, ফরাসি ইহুদীদের লক্ষ্য করা হয়েছে, তাদের বিশ্বাসের কারণে আক্রমণ করা হয়েছে।”

মি. আতাল বলেছেন, “একটি ‘পরম ট্র্যাজেডি’ প্রায় এড়ানো হয়েছে” কারণ “যদি সিনাগগ পূর্ণ হতো, তাহলে হতাহতের ঘটনা ঘটতে পারতো।”

উভয় মি. আতাল এবং মি. ডারমানিন বলেছেন যে সিনাগগগুলির বাইরে নিরাপত্তা বাড়ানো হবে।

“আমি আমাদের ইহুদি সহনাগরিকদের এবং পৌরসভাকে আমার পূর্ণ সমর্থন জানাতে চাই,” মি. ডারমানিন দিনে আগে বলেছেন।

ফরাসি ইহুদি সম্প্রদায় ইতিমধ্যেই উচ্চ নিরাপত্তার অধীনে বসবাস করছে, বহু সিনাগগ এবং ইহুদি স্কুল পুলিশি সুরক্ষা নিচ্ছে।

জানুয়ারি ২০২৪-এ ফ্রান্সের ইহুদি প্রতিষ্ঠান কাউন্সিল (CRIF) এর একটি প্রতিবেদনে বলা হয়েছে যে ২০২২ থেকে ২০২৩ সালের মধ্যে ফ্রান্সে অ্যান্টিসেমিটিক ঘটনার প্রায় তিনগুণ বৃদ্ধি ঘটেছে।

মে মাসে, পুলিশের গুলিতে এক ব্যক্তি নিহত হয়েছিল, যিনি নর্থ-ওয়েস্টার্ন শহর রুয়েনের একটি সিনাগগে অগ্নিসংযোগ করেছিল।

২০১৫ সালে, চার্লি হেবদো ম্যাগাজিনের ওপর হামলার দুই দিন পর, একটি কশার সুপারমার্কেটে এক নজিরবিহীন হামলায় চারজন নিহত হয়।

বিস্ফোরণটি ইউরোপের ইহুদি সম্প্রদায়ের জন্য উদ্বেগের মধ্যে এসেছে, ইউরোপীয় ইউনিয়নের ফান্ডামেন্টাল রাইটস এজেন্সি (FRA) এর সর্বশেষ জরিপ গত মাসে প্রকাশিত হয়েছে যা দেখায় যে ব্লকের ইহুদীরা এখনও উচ্চ স্তরের অ্যান্টিসেমিটিজমের মুখোমুখি হচ্ছেন।

১৩টি ইইউ দেশে ৮,০০০ এর বেশি ইহুদিকে সাক্ষাৎকার নেওয়া হয়েছে, যার মধ্যে জার্মানি এবং ফ্রান্স অন্তর্ভুক্ত। প্রায় ৯৬% বলেছেন যে তারা দৈনন্দিন জীবনে অ্যান্টিসেমিটিজমের সম্মুখীন হয়েছেন।

ফ্রান্সের রাজনৈতিক পরিসরে attempted arson হামলার ব্যাপক নিন্দা প্রকাশ করা হয়েছে। বামপন্থী রাজনীতিবিদ জঁ-লুক মেলেনচন এটিকে “অগ্রহণযোগ্য অপরাধ” হিসেবে উল্লেখ করেছেন, जबकि দূরপন্থী ন্যাশনাল র্যালির জর্ডান বারডেলা বলেছেন এটি “একটি অপরাধমূলক এবং অ্যান্টিসেমিটিক কাজ”।

সোর্সঃ

আমাদের X এ ফলো করুন
ক্যাটাগরি: আন্তর্জাতিক
সম্পর্কে আরো সংবাদ
Exit mobile version