ব্লকবাস্টার চীনা ভিডিও গেম খেলোয়াড়দের নজরদারির চেষ্টা করেছে    

ব্লকবাস্টার চীনা ভিডিও গেম খেলোয়াড়দের নজরদারির চেষ্টা করেছে

Author Image
নিজস্ব প্রতিবেদক
ব্লাক মিথ

ব্লাক মিথব্লাক মিথ

ব্লকবাস্টার চীনা ভিডিও গেম খেলোয়াড়দের নজরদারির চেষ্টা করেছে – এবং ইন্টারনেট বিভক্ত করেছে

ব্ল্যাক মিথ: উকং মুক্তির ২৪ ঘণ্টার মধ্যে ৪.৫ মিলিয়নেরও বেশি কপি বিক্রি হয়েছে।

একটি মানবাকৃতি বানর এবং “নারীবাদী প্রচার” বিরোধী প্রচারাভিযান এই সপ্তাহে ভিডিও গেমিং সম্প্রদায়কে উত্তেজিত করেছে, যখন চীনের ইতিহাসের সবচেয়ে সফল শিরোনাম মুক্তি পায়।

ব্ল্যাক মিথ: উকং-এর পেছনের কোম্পানি খেলোয়াড়দের জন্য কিছু বিষয় এড়ানোর একটি তালিকা পাঠিয়েছে, যার মধ্যে রয়েছে “নারীবাদী প্রচার, ফেটিশাইজেশন, এবং অন্যান্য বিষয় যা নেতিবাচক আলোচনা উস্কে দেয়।”

তবুও, মঙ্গলবার মুক্তির ২৪ ঘণ্টার মধ্যে এটি স্টিম প্ল্যাটফর্মে দ্বিতীয় সর্বোচ্চ-খেলায় গেম হয়ে ওঠে, ২.১ মিলিয়ন একযোগে খেলোয়াড় আকর্ষণ করে এবং ৪.৫ মিলিয়ন কপি বিক্রি করে।

এই গেমটি, যা চীনের ১৬ শতকের ক্লাসিক উপন্যাস “পশ্চিমের দিকে যাত্রা” ভিত্তিক, আন্তর্জাতিক স্তরে চীনা গল্প প্রচারের একটি বিরল উদাহরণ হিসেবে দেখা হচ্ছে।

ব্ল্যাক মিথ: উকং সম্পর্কে কী?

ব্ল্যাক মিথ: উকং একটি সিঙ্গেল-প্লেয়ার অ্যাকশন গেম যেখানে খেলোয়াড়রা “দ্য ডেস্টিনড ওয়ান” – একটি মানবাকৃতি বানর যার অতিপ্রাকৃত ক্ষমতা রয়েছে, এর ভূমিকা পালন করে। ডেস্টিনড ওয়ান চরিত্রটি সান উকং, বা মঙ্কি কিং, যে চরিত্রটি “পশ্চিমের দিকে যাত্রা” উপন্যাসে একটি মূল চরিত্র।

এই উপন্যাসটি চীনা সাহিত্যর অন্যতম শ্রেষ্ঠ হিসেবে বিবেচিত এবং চীনা মিথোলজি, কনফুসিয়ানিজম, তাওবাদী এবং বৌদ্ধকথার উপর ব্যাপকভাবে ভিত্তি করে। এটি আন্তর্জাতিক ফিল্ম, টিভি শো এবং কার্টুনের শতাধিক উদাহরণ, যার মধ্যে জনপ্রিয় জাপানি অ্যানিমে সিরিজ “ড্রাগন বল জেড” এবং ২০০৮ সালের চাইনিজ-আমেরিকান ফ্যান্টাসি ফিল্ম “দ্য ফরবিডেন কিংডম” অন্তর্ভুক্ত।

ব্ল্যাক মিথ এত বড় হিট কেন?

আগস্ট ২০২০ সালে একটি অত্যন্ত জনপ্রিয় টিজার ট্রেলার মাধ্যমে প্রথম ঘোষণা করা হয়, ব্ল্যাক মিথ মঙ্গলবার চার বছরের অপেক্ষার পর মুক্তি পায়। এটি চীনা ভিডিও গেম শিল্পের প্রথম AAA মুক্তি – একটি বড় বাজেটের গেম যা প্রধান কোম্পানিগুলির দ্বারা মুক্তি পায়।

উচ্চ মানের গ্রাফিক্স, সূক্ষ্ম গেম ডিজাইন এবং উত্তেজনাপূর্ণ প্রচার এই গেমের সাফল্যে ভূমিকা রেখেছে, পাশাপাশি চীনের গেমিং কমিউনিটির আকার, যা বিশ্বের সবচেয়ে বড়।

অস্ট্রেলিয়ার আরএমআইটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হাইকিং ইউ বলেছিলেন, “এটি কেবল একটি চীনা গেম যা চীনা বাজার বা চীনা ভাষী বিশ্বের জন্য লক্ষ্য করা হয়েছে না। এটি বিশ্বজুড়ে খেলোয়াড়দের জন্য একটি গেম যা চীনা সাংস্কৃতিক উপাদান বহন করে।”

এটি দেশে জাতীয় গর্বের একটি বিশাল উৎস হয়ে উঠেছে। শানসি প্রদেশের সংস্কৃতি ও পর্যটন বিভাগ, যা গেমে প্রদর্শিত অনেক স্থান এবং সেট টুকরো অন্তর্ভুক্ত করে, মঙ্গলবার একটি ভিডিও প্রকাশ করেছে যা বাস্তব-জগতের আকর্ষণগুলি প্রদর্শন করেছে, “উকং ট্রাভেল” নামক পর্যটনের উত্থান ঘটিয়ে।

এটি কেন বিতর্ক তৈরি করেছে?

ব্ল্যাক মিথের মুক্তির আগে, কিছু কন্টেন্ট নির্মাতা এবং স্ট্রিমার প্রকাশ করেন যে গেমটির ডেভেলপারদের সাথে সংযুক্ত একটি কোম্পানি তাদের একটি তালিকা পাঠিয়েছে যে লাইভস্ট্রিমিংয়ের সময় কোন বিষয়গুলি এড়ানো উচিত: “নারীবাদী প্রচার, ফেটিশাইজেশন, এবং অন্যান্য বিষয় যা নেতিবাচক আলোচনা উস্কে দেয়।”

যদিও “নারীবাদী প্রচার” দ্বারা সঠিকভাবে কী বোঝানো হয়েছে তা স্পষ্ট নয়, ভিডিও গেম প্রকাশনা আইজিএন দ্বারা নভেম্বর মাসে প্রকাশিত একটি প্রতিবেদনে গেম সায়েন্সের কর্মীদের মধ্যে যৌন পক্ষপাতমূলক এবং অযোগ্য আচরণের একটি ইতিহাসের অভিযোগ করা হয়েছে।

ডকুমেন্টে থাকা অন্যান্য “না করার” বিষয়গুলির মধ্যে ছিল রাজনীতি, কোভিড-১৯ এবং চীনের ভিডিও গেম শিল্পের নীতি।

এই নির্দেশনা, যা সহ-মুক্তি প্রকাশক হিরো গেমস দ্বারা পাঠানো হয়েছিল, চীনের বাইরে বিতর্ক উসকে দিয়েছে।

অনেক কন্টেন্ট নির্মাতা গেম পর্যালোচনা করতে অস্বীকার করেছেন, দাবি করেছেন যে এর ডেভেলপাররা আলোচনা সেন্টর করতে এবং মতপ্রকাশের স্বাধীনতাকে থামাতে চেষ্টা করছে। অন্যরা সরাসরি সতর্কীকরণগুলি অস্বীকার করেছে।

একজন নির্মাতা Moonmoon নামের ব্যবহারকারী টুইচ স্ট্রিম শুরু করেছেন “Covid-19 Isolation Taiwan (Is a Real Country) Feminism Propaganda” নামে। অন্য একজন স্ট্রিমার Rui Zhong গেম খেলার সময় চীনের এক-শিশু নীতির আলোচনা করেছেন।

বৃহস্পতিবার, চীনা সামাজিক মাধ্যম প্ল্যাটফর্ম Weibo ব্ল্যাক মিথ আলোচনা করার সময় তাদের গাইডলাইন লঙ্ঘনকারী ১৩৮ জন ব্যবহারকারীকে নিষিদ্ধ করেছে।

এটি গেমের সাফল্যে প্রভাব ফেলেছে কিনা?

যদিও বিতর্ক আন্তর্জাতিক মিডিয়া এবং অনলাইনে অনেক মনোযোগ আকর্ষণ করেছে, এটি ব্ল্যাক মিথের অত্যন্ত ইতিবাচক প্রতিক্রিয়াকে সত্যিই ক্ষতিগ্রস্ত করেনি। গেমটি শুধুমাত্র প্রিসেলস থেকে $৫৩ মিলিয়ন অর্জন করেছে, এবং মুক্তির ২৪ ঘণ্টার মধ্যে ৪.৫ মিলিয়ন কপি বিক্রি হয়েছে। একই সময়ে এটি স্টিমে সবচেয়ে বেশি খেলোয়া সিঙ্গেল-প্লেয়ার শিরোনামের রেকর্ড ভেঙেছে।

Weibo, Reddit এবং YouTube-এর মতো প্ল্যাটফর্মগুলিতে এবং অন্যান্য স্থানে, গেমের সাফল্যের প্রশংসা করে অনেক মন্তব্য রয়েছে। অনেকেই মনে করেন যে গেমের মুক্তির বিতর্কগুলি অতিরঞ্জিত হয়েছে।

হাইকিং ইউ ব্ল্যাক মিথকে “শিল্প এবং সামগ্রিক বাজারের সাফল্য” হিসাবে বর্ণনা করেছেন। তিনি বলেন, “চীনা ডিজিটাল মিডিয়া এবং যোগাযোগ প্ল্যাটফর্মের ক্ষেত্রে, অবশ্যই, মানুষের সেন্সরশিপ নিয়ে আলোচনা করতে হবে। ব্ল্যাক মিথ একটি উদাহরণ কিভাবে চীনা গল্প ভালভাবে বলা যায় এবং কিভাবে চীনা সাংস্কৃতিক প্রভাব বিশ্বব্যাপী প্রসারিত করা যায়। আমি সেখানে কোনও সেন্সরশিপ দেখি না।”

তিনি আরও বলেছিলেন যে পর্যালোচকরা যা বলেছিল তা পরিচালনা বা সেন্সর করার প্রচেষ্টা চীনা সরকারি কর্মকর্তাদের কাছ থেকে আসার সম্ভাবনা কম। সম্ভবত, তিনি বলেন, “ডু অ্যান্ড ডোন্টস” তালিকাটি একটি কোম্পানি থেকে এসেছে যা নিজেদের বিপদ থেকে রক্ষা করার চেষ্টা করছেন।

সোর্সঃBBC

আমাদের X এ ফলো করুন
, , সম্পর্কে আরো সংবাদ
Exit mobile version