ফ্রান্সের একটি বিমানবন্দরে টেলিগ্রামের প্রধান নির্বাহী পাভেল দুরভকে গ্রেপ্তার করা হয়েছে    

ফ্রান্সের একটি বিমানবন্দরে টেলিগ্রামের প্রধান নির্বাহী পাভেল দুরভকে গ্রেপ্তার করা হয়েছে

Author Image
নিজস্ব প্রতিবেদক
ফ্রান্সের একটি বিমানবন্দরে টেলিগ্রামের প্রধান নির্বাহী পাভেল দুরভকে গ্রেপ্তার করা হয়েছে।

ফ্রান্সের একটি বিমানবন্দরে টেলিগ্রামের প্রধান নির্বাহী পাভেল দুরভকে গ্রেপ্তার করা হয়েছে।

টেলিগ্রাম এর প্রধান নির্বাহী পাভেল দুরভকে ফ্রান্সের পুলিশ প্যারিসের উত্তরে একটি বিমানবন্দরে গ্রেপ্তার করেছে। ফরাসি সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, মি. দুরভের ব্যক্তিগত জেট বিমান লে বোর্জে বিমানবন্দরে অবতরণের পর তাকে আটক করা হয়।

কর্তৃপক্ষের মতে, ৩৯ বছর বয়সী এই বিলিয়নিয়ারকে জনপ্রিয় মেসেজিং অ্যাপের সাথে সম্পর্কিত অপরাধের জন্য একটি পরোয়ানার অধীনে গ্রেপ্তার করা হয়েছে। তদন্তটি মূলত টেলিগ্রামের অপর্যাপ্ত পর্যবেক্ষণের কারণে, যেখানে মি. দুরভের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে যে তিনি অ্যাপটি অপরাধমূলক কাজে ব্যবহারের ব্যাপারে যথাযথ পদক্ষেপ নেননি।

অ্যাপটি মাদক পাচার, শিশুদের যৌন কন্টেন্ট এবং প্রতারণার জন্য আইন প্রয়োগকারী সংস্থার সাথে সহযোগিতা না করার অভিযোগে অভিযুক্ত।

তবে টেলিগ্রাম পূর্বে অপর্যাপ্ত পর্যবেক্ষণের অভিযোগ অস্বীকার করেছে।

মি. দুরভ রাশিয়ায় জন্মগ্রহণ করেন এবং বর্তমানে দুবাইয়ে বসবাস করেন। তিনি সংযুক্ত আরব আমিরাত এবং ফ্রান্সের দ্বৈত নাগরিকত্ব ধারণ করেন।

টেলিগ্রাম বিশেষ করে রাশিয়া, ইউক্রেন এবং সাবেক সোভিয়েত ইউনিয়নের রাজ্যগুলিতে জনপ্রিয়।

২০১৮ সালে, মি. দুরভ ব্যবহারকারীদের ডেটা হস্তান্তর করতে অস্বীকার করার পর অ্যাপটি রাশিয়াতে নিষিদ্ধ করা হয়েছিল। তবে ২০২১ সালে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়।

টেলিগ্রাম বর্তমানে ফেসবুক, ইউটিউব, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, টিকটক এবং উইচ্যাটের পর অন্যতম প্রধান সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে পরিচিত।

মি. দুরভ ২০১৩ সালে টেলিগ্রাম প্রতিষ্ঠা করেন এবং ২০১৪ সালে রাশিয়া ত্যাগ করেন, যখন তিনি তার VKontakte সামাজিক যোগাযোগ মাধ্যম প্ল্যাটফর্মে বিরোধী সম্প্রদায়গুলো বন্ধ করার জন্য সরকারী দাবি মেনে নিতে অস্বীকার করেন।

রবিবার, ফ্রান্সে রাশিয়ান দূতাবাস বলেছে যে তারা মি. দুরভের কাছে প্রবেশাধিকার চাচ্ছে।

তারা ফেসবুকে লিখেছে: “মি. দুরভের গ্রেপ্তার সম্পর্কে মিডিয়া রিপোর্টের পরপরই, ফরাসি কর্তৃপক্ষের কাছে অবিলম্বে গ্রেপ্তারের কারণ স্পষ্ট করতে এবং মি. দুরভের অধিকার সংরক্ষণের জন্য কনস্যুলার প্রবেশাধিকার প্রদান করতে অনুরোধ করা হয়েছে।”

“এখন পর্যন্ত, ফরাসি কর্তৃপক্ষ এই বিষয়ে সহযোগিতা করছে না। আমরা মি. দুরভের আইনজীবীর সাথে যোগাযোগে রয়েছি।”

রাশিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা টেলিগ্রামে পোস্ট করেছেন এবং প্রশ্ন করেছেন যে পশ্চিমা মানবাধিকার এনজিওগুলি মি. দুরভের গ্রেপ্তার নিয়ে নীরব থাকবে কিনা?

তারা ২০১৮ সালে রাশিয়ার টেলিগ্রামের কাজে বাধা দেওয়ার সিদ্ধান্তের সমালোচনা করেছিল।

অনেক রাশিয়ান কর্মকর্তা ব্যবসায়ীর গ্রেপ্তারকে নিন্দা করেছেন।

বলেছেন যে এটি দেখায় যে পশ্চিমা দেশগুলি মত প্রকাশের স্বাধীনতা এবং গণতন্ত্রের ক্ষেত্রে দ্বৈত মানদণ্ড প্রয়োগ করে।

X মালিক ইলন মাস্ক, যিনি নিজের সামাজিক যোগাযোগ মাধ্যম সাইটে মডারেশন এবং হোস্ট করা সামগ্রীর জন্য ব্যাপক সমালোচনার মুখোমুখি হয়েছেন।তিনি এই পরিস্থিতি নিয়ে একাধিকবার পোস্ট করেছেন।

তিনি একটি পোস্টে #freepavel হ্যাশট্যাগ দিয়েছেন এবং অন্য একটি পোস্টে লিখেছেন: “POV: এটি ২০৩০ সালে ইউরোপ, এবং আপনি একটি মেম পছন্দ করার জন্য মৃত্যুদণ্ড কার্যকর হতে চলেছেন।”

টেলিগ্রাম গ্রুপে সর্বোচ্চ ২ লক্ষ সদস্য থাকতে পারে, যা সমালোচকদের মতে ভুল তথ্য দ্রুত ছড়িয়ে পড়ার জন্য এবং ব্যবহারকারীদের ষড়যন্ত্রমূলক, নাৎসি, শিশুদের শোষণ বা সন্ত্রাসমূলক কন্টেন্ট ভাগ করার জন্য সহজ করে তোলে।

যুক্তরাজ্যে, অ্যাপটি এই মাসের শুরুর দিকে ইংলিশ শহরগুলিতে সহিংস অস্থিরতা সংগঠিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী ফার-রাইট চ্যানেলগুলি হোস্ট করার জন্য তদন্তের অধীনে ছিল। টেলিগ্রাম কিছু গ্রুপ সরিয়ে দিয়েছিল।

তবে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন যে, সামগ্রিকভাবে তাদের চরমপন্থী এবং অবৈধ কন্টেন্টের পর্যবেক্ষণ ব্যবস্থা অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম এবং মেসেঞ্জার অ্যাপগুলির তুলনায় উল্লেখযোগ্যভাবে দুর্বল।

আমাদের X এ ফলো করুন
ক্যাটাগরি: আন্তর্জাতিক
সম্পর্কে আরো সংবাদ
Exit mobile version