হিন্ডেনবার্গ রিসার্চ অভিযোগ করেছে SEBI কেলেঙ্কারিতে ব্যবহৃত কিছু অস্পষ্ট    

হিন্ডেনবার্গ রিসার্চ অভিযোগ করেছে SEBI কেলেঙ্কারিতে ব্যবহৃত কিছু অস্পষ্ট

Author Image
নিজস্ব প্রতিবেদক
SEBI chairperson Madhabi Puri Buch.(PTI)

SEBI chairperson Madhabi Puri Buch.(PTI)

হুইসেলব্লোয়ার নথির উদ্ধৃতি দিয়ে, হিন্ডেনবার্গ রিসার্চের একটি নতুন প্রতিবেদনে বলা হয়েছে,

বাজার নিয়ন্ত্রক সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়ার (SEBI) চেয়ারপার্সন মাধবী বুচ এবং তার স্বামী আদানি গ্রুপের কথিত আর্থিক অসদাচরণের সাথে যুক্ত অফশোর সত্তার মালিকানাধীন।

হিন্ডেনবার্গ বলেছেন 18 মাস থেকে আদানি সম্পর্কে তার জঘন্য প্রতিবেদন, “সেবি(SEBI) মরিশাস এবং অফশোর শেল সত্তার আদানির কথিত অপ্রকাশিত ওয়েবে আগ্রহের একটি আশ্চর্যজনক অভাব দেখিয়েছে।”

হিন্ডেনবার্গের মতে, মাধবী বুচ এবং তার স্বামী বারমুডা এবং মরিশাসের অস্পষ্ট অফশোর তহবিলে অপ্রকাশিত বিনিয়োগ করেছিলেন একই সংস্থাগুলিকে গৌতম আদানির ভাই বিনোদ আদানি আর্থিক বাজারে কারসাজি করার জন্য ব্যবহার করেছিলেন বলে অভিযোগ।

এই বিনিয়োগগুলি 2015 সালের, মাধবী বুচের 2017 সালে SEBI-এর সার্বক্ষণিক সদস্য হিসাবে নিয়োগ এবং মার্চ 2022-এ SEBI-এর চেয়ারপার্সন হিসাবে তার পদোন্নতি হওয়ার আগে।

প্রতিবেদনে অভিযোগ করা হয়েছে যে SEBI-তে বুচের নিয়োগের কয়েক সপ্তাহ আগে, তার স্বামী তার নতুন নিয়ন্ত্রক ভূমিকার সাথে সম্পর্কিত কোনও যাচাই-বাছাই এড়াতে তাদের বিনিয়োগগুলিকে তার একমাত্র নিয়ন্ত্রণে স্থানান্তর করার অনুরোধ করেছিলেন।

এই দম্পতির বিনিয়োগগুলি একটি জটিল, বহু-স্তরযুক্ত অফশোর কাঠামোর মাধ্যমে ফানেল করা হয়েছিল, যা তাদের বৈধতা এবং উদ্দেশ্য নিয়ে প্রশ্ন উত্থাপন করেছিল৷

হিন্ডেনবার্গের প্রতিবেদনে পরামর্শ দেওয়া হয়েছে যে আদানি গ্রুপের সন্দেহজনক অফশোর শেয়ারহোল্ডারদের বিরুদ্ধে SEBI-এর কথিত সিদ্ধান্তমূলক পদক্ষেপের অভাব বুচের ব্যক্তিগত আর্থিক সম্পর্কের কারণে হতে পারে৷

তদন্তাধীন একই সংস্থা প্রতিবেদনটি ভারতে রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট ট্রাস্ট (REITs) প্রচারে তার ভূমিকার দিকেও নির্দেশ করে। একটি সম্পদ শ্রেণী উল্লেখযোগ্যভাবে ব্ল্যাকস্টোনকে উপকৃত করে, যেখানে তার স্বামী একজন সিনিয়র উপদেষ্টা হিসাবে কাজ করেন।

“সংঘাত নাকি দখল?

যেভাবেই হোক, আমরা মনে করি না সেবিকে আদানি বিষয়ে একটি উদ্দেশ্যমূলক সালিস হিসাবে বিশ্বাস করা যেতে পারে,” হিন্ডেনবার্গ উপসংহারে এসেছিলেন৷

হিন্ডেনবার্গের রিপোর্টটি আদানি গ্রুপের বিরুদ্ধে অভিযোগের একটি সিরিজের সর্বশেষ, স্টক ম্যানিপুলেশন এবং আর্থিক অসদাচরণে অভিযুক্ত একটি সমষ্টি৷ একই গবেষণা সংস্থার একটি জানুয়ারী 2023 রিপোর্ট।

সেই রিপোর্টের ফলে আদানির স্টক দামে ব্যাপক পতন ঘটে, বাজারমূল্য $100 বিলিয়নেরও বেশি নিচে নেমে যায়।

এছাড়া আগের দিন, হিন্ডেনবার্গ রিসার্চ X-এ একটি গোপন পোস্ট শেয়ার করেছে, এটি আরেকটি বড় ভারত-কেন্দ্রিক প্রতিবেদনের ইঙ্গিত দিয়েছে। পোষ্টিতে বলা হয় “শীঘ্রই ভারতে বড় কিছু হবে”।

source:hindenburg research

আমাদের X এ ফলো করুন
ক্যাটাগরি: আন্তর্জাতিক, সব খবর
সম্পর্কে আরো সংবাদ
Exit mobile version